ভিন্ন স্বাদের খাবার

প্রকাশঃ জুলাই ২৪, ২০১৫ সময়ঃ ২:৫৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:০১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

racipeএই ঈদে আপনার ঘরেই নানা পদের মজাদার খাবার রান্না হচ্ছে নিশ্চয়। আপনার পরিকল্পনায় থাকা বিভিন্ন পদের পাশাপাশি আরো বাড়তি কিছু আইটেম যোগ করে নিতে পারেন এই তালিকায়।

বিফ কোপ্তা কারি :

উপকরণ : গরুর মাংসের কিমা আধা কেজি, আদা-রসুন বাটা ২ টেবিল চামচ, টক দই ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া ২ টেবিল চামচ, মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, ভিনেগার ১ টেবিল চামচ, পাউরুটি টুকরা ২টি, ডিম ১টি, তেল, লবণ স্বাদমতো

রান্নার পদ্ধতি : একটি পাত্রে গরুর মাংসের কিমা নিয়ে এতে আদা-রসুন বাটা, সামান্য টক দই, লবণ, ১ টেবিল চামচ হলুদ, ১ টেবিল চামচ মরিচ, ভিনেগার দিয়ে ভালো করে মাখিয়ে মেরিনেট করে রাখুন ২-৩ ঘণ্টা। এরপর এতে পেঁয়াজ কুচি, পুদিনা পাতা কুচি (ইচ্ছা), মরিচ কুচি, পানিতে ভেজানো পাউরুটি দিয়ে ভালো করে মাখিয়ে নিন। একটি প্যানে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে নিন। এবার কিমা দিয়ে ছোট ছোট বল করে নিয়ে ডিমে চুবিয়ে তেলে লাল করে ভেজে নিন।

এরপর অপর একটি কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন। তারপর বাকি সব মসলা দিয়ে কষিয়ে নিন। এবং কোপ্তা বলগুলো দিয়ে নেড়ে নিন ভালো করে। পরিমাণ মতো পানি দিয়ে মৃদু আঁচে রান্না করতে থাকুন। ঝোল ঘন করার জন্য ২ টেবিল চামচ কর্ণফ্লাওয়ার গুলিয়ে নিয়ে দিয়ে ঝোল ঘন করে নামিয়ে নিন। একটি সার্ভিং ডিসে ঢেলে ওপরে বাদাম কিসমিশ কুচি ছড়িয়ে পরিবেশন করুন। চাইলে মুরগির মাংস দিয়ে কোপ্তা তৈরি করতে পারেন।

ডোনাট কাবাব :

উপকরণ : গরুর মাংসের কিমা আধা কেজি, ডিম ২টি, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, টক দই ১ টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, কাবাব মসলা ১ চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, টমাটো সস ১ টেবিল চামচ, তেল ভাজার জন্য, বেরেস্তা ১ টেবিল চামচ।

রান্নার পদ্ধতি : প্রথমে পেঁয়াজ কুচি ও কাঁচামরিচ কুচি সামান্য তেলে ভেজে নিতে হবে। এবার কিমার সঙ্গে ডিম ও তেল ছাড়া সব উপকরণ একসঙ্গে ভালো করে মেখে নিতে হবে। আধা ঘণ্টা মেরিনেট করতে হবে। এবার মাখানো কিমা ডোনাটের আকারে গড়ে নিতে হবে। এরপর সেটাকে ছেঁকা তেলে ভেজে নিতে হবে। ঠান্ডা হলে ডিশে চুবিয়ে ডুবো তেলে ভেজে বাদামি করে তুলে পরিবেশন করতে হবে।

শাহি ফিরনি :

উপকরণ : দুধ ১ লিটার, চিনি ১০০ গ্রাম, সুজি ৬৫ গ্রাম, এলাচ ৪ পিস, পেস্তাবাদাম ২০ গ্রাম ও ঘি ২০ গ্রাম (সুজি ভাজার জন্য)।

তৈরির পদ্ধতি : দুধ, চিনি ও এলাচ একসঙ্গে জাল করতে হবে। সুজি ঘি দিয়ে হালকা ভেজে নিতে হবে। দুধ ভালো করে বয়েল হয়ে গেলে তাতে সুজি দিতে হবে। এরপর ভালো করে নেড়ে ২ মিনিট পর নামিয়ে ফেলতে হবে। শেষে পেস্তাবাদাম দিতে হবে।

প্রতিক্ষণ/ডেস্ক/সজল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
20G